Sorbitol

আনবিক সংকেত :                                                C6H14O6

গাঠনিক সংকেত :

বিবরণ :

 

সরবিটল গ্লুসিটল নামে পরিচিত, মিষ্টি স্বাদের একটি চিনির অ্যালকোহল যা মানবদেহ ধীরে ধীরে বিপাক করে। এটি Glucose  হ্রাস দ্বারা সংগ্রহ করা হয়, যা রূপান্তরিত অ্যালডিহাইড গ্রুপ (−CHO) কে প্রাথমিক অ্যালকোহল গ্রুপে (−CH2OH) পরিবর্তন করে। বেশিরভাগ সরবিটল আলুর স্টার্চ থেকে তৈরি করা হয়, তবে এটি প্রকৃতিতেও পাওয়া যায়, উদাহরণস্বরূপ আপেল, নাশপাতি, পীচ এবং ছাঁটাইতে। এটি sorbitol-6-phosphate 2-dehydrogenase দ্বারা Fructose এ রূপান্তরিত হয়। সরবিটল হল ম্যানিটোলের একটি আইসোমার, আরেকটি চিনির অ্যালকোহল; দুটি শুধুমাত্র কার্বন- 2 এর উপর হাইড্রক্সিল গ্রুপের অভিযোজন। একই রকম হলেও, দুটি চিনির অ্যালকোহলের প্রকৃতি, গলনাঙ্ক এবং ব্যবহার খুব আলাদা ।

 

ব্যবহার :

# Sorbitol প্রাথমিকভাবে একটি মিষ্টি, একটি ঘন এবং humectant হিসাবে প্রসাধনী ব্যবহার করা হয়. এটি ত্বকের জন্য একটি কন্ডিশনার এজেন্ট, ত্বক এবং চুল উভয় থেকে আর্দ্রতা হ্রাস রোধ করে।

# সরবিটল ত্বককে দৃশ্যমানভাবে হাইড্রেট করতে, ত্বকের যত্নের ফর্মুলেশনের গঠন উন্নত করতে এবং ত্বকের মাইক্রোবায়োমের স্বাস্থ্যকে উন্নত করে।

সতর্কতা :

# পেটে অস্বস্তি,

# পানিশূন্যতা,

#ডায়রিয়া,

# শুষ্ক মুখ,

# অতিরিক্ত অন্ত্রের কার্যকলাপ,

# তরল এবং ইলেক্ট্রোলাইট ক্ষতি,

# উচ্চ রক্তে শর্করা (হাইপারগ্লাইসেমিয়া),

# ল্যাকটিক অ্যাসিডোসিস,

# বমি বমি ভাব,

# ফোলা (এডিমা),

# বমি,

এই নথিতে সমস্ত সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং অন্যান্য প্রতিক্রিয়া ও হতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে অতিরিক্ত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

 

Keywords :

Humectant :

হিউমেক্ট্যান্ট একটি হাইগ্রোস্কোপিক পদার্থ  যা আর্দ্রতা ধরে রাখতে ব্যবহৃত হয়। Humectant- খাদ্য, প্রসাধনী, ওষুধ এবং কীটনাশক সহ অনেক পণ্যে ব্যবহৃত হয়। যখন একটি খাদ্য সংযোজন হিসাবে ব্যবহার করা হয়, তখন তা খাদ্যে আর্দ্রতা বজায় রাখার চেষ্টা করে।  হিউমেক্ট্যান্ট কখনও কখনও প্লাস্টিকের জন্য অ্যান্টিস্ট্যাটিক আবরণের উপাদান হিসাবে ব্যবহৃত হয়।

 

একটি humectant আকৃষ্ট করে এবং শোষণের মাধ্যমে কাছাকাছি বাতাসে আর্দ্রতা ধরে রাখে, জীবের বা বস্তুর পৃষ্ঠের মধ্যে বা নীচে জলীয় বাষ্প আঁকতে পারে। এটি একটি হাইগ্রোস্কোপিক উপাদানের বিপরীত ব্যবহার যেখানে এটি আর্দ্রতা দূর করতে ব্যবহৃত ডেসিক্যান্ট হিসাবে ব্যবহৃত হয়।

 

ফার্মাসিউটিক্যালস এবং প্রসাধনীতে, রাসায়নিক যৌগের সক্রিয় উপাদানগুলির দ্রবণীয়তা বাড়াতে, ত্বকে প্রবেশ করার সক্রিয় উপাদানগুলির ক্ষমতা বা এর কার্যকলাপের সময় বাড়াতে হিউমেক্ট্যান্টগুলি সাময়িক ডোজ আকারে ব্যবহার করা যেতে পারে। ডিহাইড্রেটিং সক্রিয় উপাদান (যেমন, সাবান, কর্টিকোয়েড এবং কিছু অ্যালকোহল) প্রতিরোধ করার জন্যও এই হাইড্রেটিং এর প্রয়োজন হতে পারে, যে কারণে হিউমেক্ট্যান্টগুলি বিস্তৃত প্রসাধনী এবং ব্যক্তিগত যত্ন পণ্যগুলির মধ্যে সাধারণ উপাদান  যা ময়শ্চারাইজেশন বজায় রাখে। (যেমন, চুল কন্ডিশনার, বডি লোশন, ফেস বা বডি ক্লিনজার, লিপ বাম এবং আই ক্রিম)।

 

হিউমেক্ট্যান্টের উদাহরণ:

# গ্লিসারিন।

# ইউরিয়া।

# হায়ালুরোনিক অ্যাসিড।

# স্যালিসিলিক অ্যাসিড।

# আলফা-হাইড্রক্সি অ্যাসিড (AHAs), যেমন গ্লাইকোলিক অ্যাসিড এবং ল্যাকটিক অ্যাসিড।

# প্রোপিলিন গ্লাইকল।

# মধু।

#সরবিটল।

Leave a Reply

Your email address will not be published.