KNO3

বিবরণ :

পটাসিয়াম নাইট্রেট হল একটি অজৈব লবণ যার রাসায়নিক নাম KNO3 এটি নাইট্রেটের একটি প্রাকৃতিক উৎস এবং খাদ্য সংরক্ষণকারী, সার, গাছের খোঁপা অপসারণ, রকেট প্রোপেল্যান্ট এবং আতশবাজি সহ- বিভিন্ন উদ্দেশ্যে একটি উপাদান হিসাবে ব্যবহৃত হয়েছে।

আনবিক সংকেত :                                                      KNO3

গাঠনিক সংকেত :

# অ্যামোনিয়াম নাইট্রেট এবং পটাসিয়াম হাইড্রোক্সাইড একত্রিত করে পটাসিয়াম নাইট্রেট তৈরি করা যায়। অ্যামোনিয়ার উপজাত ছাড়া পটাসিয়াম নাইট্রেট উৎপাদনের একটি বিকল্প উপায় হলঅ্যামোনিয়াম নাইট্রেট (নিম্নতাপে সংরক্ষিত) এবং পটাসিয়াম ক্লোরাইডকে একত্রিত করা, যা সহজে সোডিয়ামমুক্ত লবণের বিকল্প হিসেবে পাওয়া যায়।

# পটাসিয়াম নাইট্রেটের প্রধান ব্যবহার হল সার, গাছের ডাল অপসারণ, রকেট প্রোপেল্যান্ট এবং আতশবাজি। এটি গানপাউডার (কালো গুঁড়া) এর অন্যতম প্রধান উপাদান।

# properties of KNO3

# সতর্কতা

*** পটাসিয়াম নাইট্রেট বেশ কিছু স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। শ্বাস নেওয়া হলে, এটি কাশি এবং শ্বাসকষ্ট সহ শ্বাসকষ্টের সমস্যা সৃষ্টি করতে পারে। ত্বক বা চোখের যোগাযোগের ফলে লালভাব, চুলকানি এবং ব্যথার মতো জ্বালা হতে পারে।

  • টুথপেস্টে থাকা পটাসিয়াম নাইট্রেট প্রাথমিকভাবে দাঁতের সংবেদনশীলতা উপশম করতে এবং চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। প্রকৃতপক্ষে, বিশ্বজুড়ে অসংখ্য নিয়ন্ত্রক বোর্ড দাঁতের সংবেদনশীলতার চিকিত্সার জন্য পটাসিয়াম নাইট্রেটকে নিরাপদ এবং কার্যকর উভয়ই বিবেচনা করে।
  • পটাসিয়াম নাইট্রেট এবং ফ্লোরাইড (PF) এর মতো উপাদানগুলি কিছু ত্বক উজ্জ্বলকারী পণ্যগুলিতে যুক্ত করা হয়েছে, যেমন ওপালেসেন্স। মৌখিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করার সাথে সাথে আরও আরামদায়ক সাদা করার অভিজ্ঞতা প্রদান করতে। পটাসিয়াম নাইট্রেট দ্রুত সংবেদনশীলতা দূর করতে সাহায্য করে এবং সাধারণত 24 ঘন্টা স্থায়ী হয়।

Leave a Reply

Your email address will not be published.