SLS

আনবিক সংকেত : CH3(CH2)11(OCH 2CH2)nOSO3Na

গাঠনিক সংকেত :

Case Number:

Sodium Laureate-2 Sulphate: 308-31-1 Sodium Laureate-3 Sulfate: 13150-00-0 Sodium Laureate-5 Sulphate: 9004-62-4

# সোডিয়াম লরিল সালফেট একটি অত্যন্ত কার্যকর অ্যানিওনিক সার্ফ্যাক্ট্যান্ট যা তৈলাক্ত দাগ এবং অবশিষ্টাংশ অপসারণ করতে ব্যবহৃত হয়। এটি ইঞ্জিন ডিগ্রিজার, ফ্লোর ক্লিনার এবং গাড়ি ধোয়ার পণ্য সহ শিল্প পণ্যগুলিতে উচ্চ ঘনত্বে পাওয়া যায়, যেখানে অনিরাপদ এক্সপোজার এড়াতে কর্মক্ষেত্রে সুরক্ষা প্রয়োগ করা যেতে পারে।

# সোডিয়াম লরিল সালফেট (SLS) হল একটি আয়নিক সার্ফ্যাক্ট্যান্ট, যা পুরো ঝিল্লির স্থাপত্যকে বিশৃঙ্খল করে, প্রোটিন এবং লিপিড গঠন উভয়কেই প্রভাবিত করে।

# এসএলএস একটি রাসায়নিক সার্ফ্যাক্ট্যান্ট। এটি একটি হাইড্রোকার্বন চেইন (পাম তেল, নারকেল তেল বা পেট্রোল) দিয়ে তৈরি, একটি অ্যাসিড (সালফিউরিক) একটি ক্ষার (সোডিয়াম হাইড্রক্সাইড) এর সাথে সংযুক্ত। একটি সার্ফ্যাক্ট্যান্ট একটি রাসায়নিক যৌগ যা দুটি পদার্থের মধ্যে পৃষ্ঠের উত্তেজনা কমিয়ে দেয়।

# বেশিরভাগ গবেষণা অনুসারে, এসএলএস একটি বিরক্তিকর কিন্তু কার্সিনোজেন নয়। গবেষণায় এসএলএস ব্যবহার এবং ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধির মধ্যে কোনো যোগসূত্র দেখা যায়নি। 2015 সালের একটি সমীক্ষা অনুসারে, SLS গৃহস্থালী পরিষ্কারের পণ্যগুলিতে ব্যবহারের জন্য নিরাপদ।

# গবেষণায় দেখা গেছে যে SLS ত্বকে জ্বালাতন সৃষ্টি করতে পারে। গরম জল জ্বালা আরও খারাপ করে তোলে। SLS এর সাথে পণ্য ব্যবহার বন্ধ করলে তা চলে যায়। ফেসিয়াল ক্লিনজার, টুথপেস্ট বা শ্যাম্পু ব্যবহারের পর  সাধারণত তা ধুয়ে ফেলার কারনে জ্বালাতন করে না।

# SLS & SLES:  SLES অনেক মৃদু এবং এর অতিরিক্ত আর্দ্রতা বহিস্ত্বককে সরিয়ে দেয় না। এটিকে নরম, মসৃণ এবং পুষ্ট অনুভব করে। সোডিয়াম লরিল সালফেট (SLS) আসলে মূল রাসায়নিক যা সোডিয়াম লরেথ সালফেট (SLES) তৈরি করতে পরিবর্তিত হয়।

keywodrds :

# অ্যানিওনিক সার্ফ্যাক্ট্যান্ট:

 একটি অ্যানিওনিক সার্ফ্যাক্ট্যান্ট হল এক ধরনের সার্ফ্যাক্ট্যান্ট যার হাইড্রোফিলিক প্রান্তে নেতিবাচক চার্জ থাকে বা বহন করে। যখন এই সার্ফ্যাক্ট্যান্টগুলি জলের সাথে মিশ্রিত হয়, তখন ঋণাত্মক চার্জযুক্ত অ্যানয়ন তৈরি হয়। স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ইতিবাচক চার্জযুক্ত কণার সাথে সংযুক্ত করার অদ্ভুত ক্ষমতা যা তেল বা ময়লা হতে পারে। এইগুলি তারপরে একটি মাইসেল-সদৃশ কাঠামোতে উত্তোলন এবং স্থগিত করা হয়। এই উপকরণগুলি জলীয় দ্রবণের সাহায্যে পরিষ্কার করা যেতে পারে,

কিছু অ্যানিওনিক সার্ফ্যাক্টেন্ট উদাহরণের মধ্যে রয়েছে বেনজিল সালফোনেটস, অ্যালকাইল ইথার সালফেট এবং ফসফেট এস্টার। অ্যানিওনিক সার্ফ্যাক্ট্যান্টগুলি সাধারণত ডিটারজেন্ট, হ্যান্ডওয়াশ, রান্নাঘর পরিষ্কার করার তরল, বডি ওয়াশ ইত্যাদিতে পাওয়া যায়।

# Surfactants :

Surfactants হল যৌগ যা দুটি তরলের মধ্যে, একটি গ্যাস এবং একটি তরলের মধ্যে, বা একটি তরল এবং একটি কঠিনের মধ্যে পৃষ্ঠের টান কমানো। সারফ্যাক্ট্যান্টগুলি ডিটারজেন্ট, ভেজানো এজেন্ট, ইমালসিফায়ার, ফোমিং এজেন্ট বা বিচ্ছুরণকারী হিসাবে কাজ করতে পারে। “সারফ্যাক্ট্যান্ট” শব্দটি একটি পৃষ্ঠ-সক্রিয় এজেন্টের মিশ্রণে, তৈরি করা হয়েছে।

# হাইড্রোফিলিক মানে-জলের প্রতি দৃঢ় আসক্তি থাকা।

Leave a Reply

Your email address will not be published.