Salicylic Acid

# সাধারণ বিবরণ:

 স্যালিসাইলিক অ্যাসিড (SA) হল একটি ফেনোলিক যৌগ যা উদ্ভিদে উৎপন্ন হয়।

# আনবিক সংকেত :                      C7H6O3    বা   H-O-C6H4COOH

# গাঠনিক সংকেত :

# বর্ণনা:

# স্যালিসিলিক অ্যাসিড হল একটি মনোহাইড্রক্সিবেঞ্জোইক অ্যাসিড যা ortho অবস্থানে একটি হাইড্রক্সি গ্রুপ সহ বেনজোয়িক অ্যাসিড। এটি সাদা উইলো গাছ এবং শীতকালীন সবুজ পাতার বাকল থেকে পাওয়া যায়। এটি একটি অ্যান্টিইনফেক্টিভ এজেন্ট, একটি অ্যান্টিফাঙ্গাল এজেন্ট, একটি কেরাটোলাইটিক ড্রাগ, একটি EC 1.11.1.11 (L-ascorbate peroxidase) ইনহিবিটর, একটি উদ্ভিদ বিপাক সহায়ক, একটি অ্যালগাল মেটাবোলাইট এবং একটি উদ্ভিদ হরমোন হিসাবে ভূমিকা রাখে। এটি একটি স্যালিসিলেট কনজুগেট অ্যাসিড।আর্টেমিসিয়া অ্যানুয়ার গ্রন্থিট্রাইকোমের উপর এর প্রভাব রয়েছে।

# Salicylic Acid ইথারে দ্রবণীয়, CCl4, বেনজিন, প্রোপানল, অ্যাসিটোন, ইথানল, টারপেনটাইনের তেল, টলুইনে দ্রবনীয়।

# স্যালিসিলিক অ্যাসিড স্যালিসাইলেট নামে পরিচিত ওষুধের একটি শ্রেণীর অন্তর্গত। ত্বকে প্রয়োগ করা হলে, স্যালিসিলিক অ্যাসিড ত্বককে উপরের স্তর থেকে মৃত কোষ বের করে দিতে এবং লালভাব এবং ফোলাভাব (প্রদাহ) হ্রাস করে কাজ করতে পারে। এটি পিম্পলের সংখ্যা হ্রাস করে এবং নিরাময়কে গতি দেয়।

# প্রতিদিন স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করা ঠিক বলে মনে করা হয়, তবে কখনও কখনও এটির কারণে ত্বকে জ্বালাপোড়া হয়। অনেক ত্বক বিশেষজ্ঞ এবং চর্মরোগ বিশেষজ্ঞরা অ্যাসিডটি পরিমিতভাবে ব্যবহার করার পরামর্শ দেন, এটি সপ্তাহে 3 বার প্রয়োগ করে শুরু করে এবং যদি কোনও প্রতিক্রিয়ার লক্ষণ না থাকে তবে আপনি এটি ব্যবহার করতে পারেন।

# স্যালিসিলিক অ্যাসিড একটি এক্সফোলিয়েটিং এজেন্ট যা ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া এবং এমনকি ত্বকের অন্যান্য মৃত কোষের সাথে কালো দাগও দূর করে।

টিপ: সেরা ফলাফলের জন্য একটি স্যালিসিলিক অ্যাসিড ফেস ক্লিনজার ব্যবহার করুন এবং তারপরে একটি স্পট ট্রিটমেন্ট উপাদানের সাথে মিশ্রিত করে ব্যবহার করুন।

# স্যালিসিলিক অ্যাসিড একটি বিটা হাইড্রক্সি অ্যাসিড। এটি ত্বককে এক্সফোলিয়েট করে এবং ছিদ্র পরিষ্কার করে ব্রণ কমাতে সাহায্য করে। বিভিন্ন ওভার-দ্য-কাউন্টার (OTC) পণ্যগুলিতে স্যালিসিলিক অ্যাসিড পাওয়া যায়।

স্যালিসিলিক অ্যাসিডের উচ্চ ঘনত্ব সহ পণ্যগুলি এক্সফোলিয়েন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে

* ব্রণ

* ব্রণ বা মেচতার দাগ

* বলিরেখা

* মেলাসমা সহ বিভিন্ন স্কিন সমস্যা সমাধানে।

# স্যালিসিলিক অ্যাসিড acne পরিষ্কার করতে, প্রদাহ কমাতে সাহায্য করে এবং মৃদু এক্সফোলিয়েশনের জন্য ভাল। এটি ব্রণ-প্রবণ ত্বকের জন্য একটি দুর্দান্ত উপাদান, বিশেষ করে যদি আপনার ত্বকের ধরন তৈলাক্ত হয়। স্যালিসিলিক অ্যাসিড নিয়াসিনামাইডের সাথে স্তরযুক্ত হলে আরও কার্যকরভাবে কাজ করে। নিয়াসিনামাইড একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রদাহ কমায় এবং ব্রণের নিষক্রিয়তায় সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published.