IPM :  Isopropyl myristate

আনবিক সংকেত :                                C17H34O2

গাঠনিক সংকেত :  

বিবরণ :

আইসোপ্রোপাইল মাইরিস্টেট একটি পোলার ইমোলিয়েন্ট। এটি প্রসাধনী এবং সাময়িক ফার্মাসিউটিক্যাল প্রস্তুতিতে ব্যবহৃত হয়। আই. পি. এম. মাথার উকুন সমস্যার চিকিৎসায় বহুল ব্যবহৃত হয়। এটি পোষা প্রাণীদের জন্য -মাছি এবং টিক-কিলিং দমনের পণ্যগুলোতে পাওয়া যায়।

এটি মৌখিক গহ্বর থেকে ব্যাকটেরিয়া অপসারণ করতে ব্যবহৃত হয়। দুই-ফেজ মাউথওয়াশ পণ্য “ডেন্টাইল পিএইচ” এর অ-জলীয় উপাদান হিসাবে আই. পি. এম. ব্যবহৃত হয়

Isopropyl myristate সুগন্ধি দ্রাবক হিসাবে ব্যবহার করা হয়। কৃত্তিম  মেক আপ অপসারণ প্রক্রিয়ায় আই. ‍পি. এম. বহুল ব্যবহৃত একটি রাসায়নিক উপাদান।

আইসোপ্রোপাইল মাইরিস্টেট থেকে এস্টারের হাইড্রোলাইসিস- অ্যাসিড এবং অ্যালকোহলকে মুক্ত করতে পারে। ফর্মুলেশনের pH মান হ্রাসের জন্য অ্যাসিডকে দায়ী করা হয়।

ব্যবহার :

# আইসোপ্রোপাইল মাইরিস্টেট (আইপিএম) মানুষের ত্বকে সামান্য জ্বালা, চোখের হালকা জ্বালা এবং এমনকি ত্বকের মাঝারি জ্বালা তৈরি করতে পারে বলে ক্লিনিক্যালি প্রমান পাওয়া যায়।

# আইসোপ্রোপাইল মাইরিস্টেট কি দ্রাবক?

আইসোপ্রোপাইল মাইরিস্টেট ত্বকের মাধ্যমে ওষুধ এবং অন্যান্য পণ্যের শোষণ এর জন্য উল্লেখযোগ্য। এটি সাধারণত ক্রিম, লোশন এবং সাময়িক ওষুধে পাওয়া যায়। এটি একটি ঘন করার এজেন্ট, ইমোলিয়েন্ট এবং ময়েশ্চারাইজার, সেইসাথে সুগন্ধি এবং খাবারের স্বাদে দ্রাবক, বাইন্ডার এবং তরল হিসাবেও ব্যবহৃত হয়।

# আইসোপ্রোপাইল মাইরিস্টেট সহজেই ত্বক দ্বারা শোষিত হয়, আমরা আমাদের সমস্ত লোশন এবং ক্রিমগুলিতে 2% ব্যবহার করি যা আমাদেরকে কম চর্বিযুক্ত পণ্য দেয় ।

# আইপিএমের শক্তিশালী কমেডোজেনিক বৈশিষ্ট্য রয়েছে এবং আপনার যদি সংবেদনশীল বা ব্রণ-প্রবণ ত্বক থাকে তবে ব্রেকআউট হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.