Glow Powder (Zinc Sulfide)

জিঙ্ক সালফাইড (বা জিঙ্ক সালফাইড) হল ZnS-এর রাসায়নিক সংকেত এবং  একটি অজৈব যৌগ। এটি প্রকৃতিতে পাওয়া দস্তার প্রধান রূপ, যেখানে এটি প্রধানত খনিজ স্ফেলারিট হিসাবে দেখা যায়। যদিও এই খনিজটি বিভিন্ন কারণে সাধারণত কালো হয়, তবে বিশুদ্ধ উপাদানটি সাদা এবং এটি একটি রঙ্গক হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এর ঘন সিন্থেটিক আকার রয়েছে। জিঙ্ক সালফাইড স্বচ্ছ হতে পারে এবং এটি দৃশ্যমান অপটিক্স এবং ইনফ্রারেড অপটিক্সের জন্য একটি উইন্ডো হিসাবে ব্যবহৃত হয়।

# আনবিক সংকেত :                          ZnS

# গাঠনিক সংকেত :

# # ZnS দুটি প্রধান স্ফটিক আকারে বিদ্যমান, এবং এই দ্বৈতবাদ প্রায়শই পলিমরফিজমের একটি উল্লেখযোগ্য উদাহরণ। প্রতিটি ফর্মে, Zn এবং S-এ সমন্বয় জ্যামিতি টেট্রাহেড্রাল। আরও স্থিতিশীল কিউবিক ফর্মটি জিঙ্ক ব্লেন্ড বা স্ফেলারিট নামেও পরিচিত। ষড়ভুজ আকারটি খনিজ উর্টজাইট নামে পরিচিত, যদিও এটি কৃত্রিমভাবেও উত্পাদিত হতে পারে। স্ফ্যালেরাইট ফর্ম থেকে উর্টজাইট ফর্মে রূপান্তর প্রায় 1020 ডিগ্রি সেলসিয়াসে ঘটে। একটি টেট্রাগোনাল ফর্মটি অত্যন্ত বিরল খনিজ হিসাবেও পরিচিত যা পোলহেমুসাইট নামে পরিচিত, যার সূত্র (Zn,Hg)S

# অ্যাপ্লিকেশন

আলোকিত উপাদান

ZnS উপযুক্ত অ্যাক্টিভেটরের কিছু পিপিএম যোগ করে, শক্তিশালী ফসফোরেসেন্স প্রদর্শন করে (নিকোলা টেসলা 1893 সালে বর্ণনা করেছেন), এবং বর্তমানে এটি অনেক অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়, এক্স-রে স্ক্রীনের মাধ্যমে ক্যাথোড রশ্মি টিউব থেকে অন্ধকার পণ্যগুলিতে উজ্জ্বল হতে, যখন রৌপ্য অ্যাক্টিভেটর হিসাবে ব্যবহার করা হয়, ফলস্বরূপ রঙ উজ্জ্বল নীল হয়, যার সর্বোচ্চ মান 450 ন্যানোমিটার। ম্যাঙ্গানিজ ব্যবহার করলে প্রায় 590 ন্যানোমিটারে কমলা-লাল রঙ পাওয়া যায়। তামা দীর্ঘ সময়ের আভা দেয়, এবং এটি অন্ধকারে সবুজ আভা প্রদান করে। কপার-ডোপড জিঙ্ক সালফাইড (“ZnS + Cu”) ইলেক্ট্রোলুমিনেসেন্ট প্যানেলেও ব্যবহৃত হয়। এটি নীল বা অতিবেগুনি রশ্মির সাথে আলোকসজ্জায় ফসফোরেসেন্সও প্রদর্শন করে।

অপটিক্যাল উপাদান

জিঙ্ক সালফাইড একটি ইনফ্রারেড অপটিক্যাল উপাদান হিসাবেও ব্যবহৃত হয়, যা দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্য থেকে মাত্র 12 মাইক্রোমিটারে প্রেরণ করে। এটি একটি অপটিক্যাল উইন্ডো হিসাবে প্ল্যানারে ব্যবহার করা যেতে পারে বা একটি লেন্সের আকার দেওয়া যেতে পারে। হাইড্রোজেন সালফাইড গ্যাস এবং দস্তা – বাষ্প থেকে সংশ্লেষণের মাধ্যমে মাইক্রোক্রিস্টালাইন শীট তৈরি করে এবং এটি FLIR-গ্রেড (ফরওয়ার্ড লুকিং ইনফ্রারেড) হিসাবে বিক্রি হয়, যেখানে জিঙ্ক সালফাইড একটি দুধ-হলুদ, অস্বচ্ছ আকারে থাকে।

#পিগমেন্ট

জিঙ্ক সালফাইড একটি সাধারণ রঙ্গক, কখনও কখনও স্যাকটোলিথ নামে পরিচিত। যখন বেরিয়াম সালফেটের সাথে মিলিত হয়, জিঙ্ক সালফাইড লিথোপোন গঠন করে।

# প্রভাবক

ফাইন জেডএনএস পাউডার একটি দক্ষ ফটোক্যাটালিস্ট, যা আলোকসজ্জার পরে জল থেকে হাইড্রোজেন গ্যাস তৈরি করে। এর সংশ্লেষণের সময় ZnS-এ সালফার শূন্যপদ চালু করে; এটি ধীরে ধীরে সাদা-হলুদ ZnS কে বাদামী পাউডারে পরিণত করে এবং আলোক শোষণের মাধ্যমে ফটোক্যাটালিটিক কার্যকলাপকে বাড়িয়ে তোলে।

# # স্ট্যান্ডার্ড গ্লো পাউডার:

স্ট্যান্ডার্ড গ্লো সিরিজ হল সবচেয়ে সাশ্রয়ী মূল্যের গ্লো-ইন-দ্য-ডার্ক পিগমেন্ট যা স্ট্রন্টিয়াম অ্যালুমিনেট, ইউরোপিয়াম এবং ডিসপ্রোসিয়াম দিয়ে তৈরি। এটি 35 থেকে 85 মাইক্রন পর্যন্ত কণা আকারে পাওয়া যায়।

# জিঙ্ক মেরামতের মাধ্যমে নির্দিষ্ট ক্ষত এবং রোদে পোড়া নিরাময় প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে। এটি ত্বকের জ্বালা এবং কিছু ক্ষত এবং আলসারে সংক্রমণের হার কমাতে দেখা গেছে।

# ত্বকে জিঙ্কের সম্ভাব্য ক্ষতিকারক প্রভাবের বিপরীতে, এটি উল্লেখ করা উচিত যে জিঙ্ক ক্ষত এবং বিভিন্ন ত্বক সংক্রান্ত অবস্থার সাময়িক চিকিত্সার জন্য একটি সুপরিচিত সম্পূরক।

Leave a Reply

Your email address will not be published.