Na2PO3F

সোডিয়াম মনো-ফ্লোরো-ফসফেট

আনবিক সংকেত :                                                    Na2PO3F

গাঠনিক সংকেত :    

সোডিয়াম মনোফ্লুরোফসফেট, সাধারণত সংক্ষেপে SMFP, যার রাসায়নিক সংকেত Na2PO3F সহ একটি অজৈব যৌগ। লবণের জন্য সাধারণ, MFP গন্ধহীন, বর্ণহীন এবং পানিতে দ্রবণীয়। এই লবণ কিছু টুথপেস্টের একটি উপাদান।

কিছু টুথপেস্টের একটি উপাদান হিসেবে MFP সবচেয়ে বেশি পরিচিত। এটি নিম্নলিখিত হাইড্রোলাইসিস বিক্রিয়ার মাধ্যমে ফ্লোরাইডের উৎস হিসেবে কাজ করে:

         PO3F2 + OH HPO42 + F

ফ্লোরাইড দাঁতের এনামেলকে দাঁতের ক্যারিস (গহ্বর) সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে যা প্রক্টর অ্যান্ড গ্যাম্বল, একজন রসায়নবিদ দ্বারা প্রমানিত হয়েছিল, তবে টুথপেস্টে এর ব্যবহার (কোলগেট টুথপেস্ট এবং আল্ট্রা ব্রাইট) কোলগেটপামোলিভ দ্বারা পেটেন্ট করা হয়েছিল, কারণ প্রক্টর এবং গ্যাম্বল ক্রেস্ট টুথপেস্টের বিপণনে নিযুক্ত ছিলেন (স্ট্যানাস ফ্লোরাইডযুক্ত, “ফ্লুরিস্তাননামে বাজারজাত করা হয়েছিল। ) 1980 এর দশকের গোড়ার দিকে, ক্রেস্টকে MFP ব্যবহার করার জন্য সংস্কার করা হয়েছিল, ট্রেডমার্কফ্লুরিস্ট্যাটএর অধীনে; আজ ক্রেস্ট টুথপেস্টে সোডিয়াম ফ্লোরাইড বা স্ট্যানাস ফ্লোরাইড ব্যবহার করে। ফ্লোরাইডের তুলনায়, সোডিয়াম মনোফ্লুরোফসফেটের আফটারটেস্ট কিছুটা কম।

# অস্টিওপরোসিসের চিকিৎসার জন্য কিছু ওষুধেও MFP ব্যবহার করা হয়।

#1991 সালে, ক্যালগন সোডিয়াম মনোফ্লুরোফসফেট 0.1 mg/L এবং 500 mg/L এর মধ্যকার ঘনত্বে ব্যবহার করে পযর্বেক্ষণ করেন, এটি পানিতে সীসার দ্রবীভূতকরণকে বাধা দেয়।

# দাঁতের ক্ষয়

দাঁতের ক্ষয় মুখের মধ্যে প্রাকৃতিকভাবে উপস্থিত ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়। এই ব্যাকটেরিয়াগুলি দাঁতের উপর একটি আঠালো, বর্ণহীন নরম ফিল্ম তৈরি করে যাকে প্লাক বলা হয়। যখন কার্বোহাইড্রেট (স্টার্চ এবং শর্করা) যুক্ত খাবার খাওয়া হয়, তখন প্লাক তৈরিকারী ব্যাকটেরিয়াশক্তির একটি রূপ হিসাবে চিনি ব্যবহার করে। তারা এটিকে একটি আঠালো পদার্থে পরিণত করে যা তাদের দাঁতের পৃষ্ঠের সাথে লেগে থাকতে সাহায্য করে এবং দাতের এনামেলকে আক্রমণ করে।

 

ক্ষয়ের রসায়ন :

দাঁতের এনামেলে বেশিরভাগ ক্যালসিয়াম হাইড্রোক্সিফসফেট, Ca5(PO4)3OH থাকে, যা খনিজ হাইড্রোক্সিপাটাইট নামেও পরিচিত। এটি একটি কঠিন, অদ্রবণীয় যৌগ। অ্যাসিড (H+), বিশেষত উচ্চ চিনিযুক্ত খাবারে উত্পাদিত, অ্যাপাটাইটকে আক্রমণ করে:

Ca5(PO4)3OH(s) + H+(aq) Ca5(PO4)3+(aq) + H2O()

এনামেল ফ্লুরাইডেশনের রসায়ন :

OH হারানোর ফলে অ্যাপাটাইটের অবক্ষয় এনামেলকে দ্রবীভূত করে। প্রক্রিয়াটি বিপরীতমুখী হয় কারণ লালা অপাটাইট সংস্কারের জন্য OH ফেরত সরবরাহ করে। যদি ফ্লোরাইড, F আয়নলালা, ফ্লোরাপাটাইট, Ca5(PO4)3Fতে উপস্থিত থাকে, তাও গঠন করে।

Ca5(PO4)3+(aq) + F(aq) Ca5(PO4)3F(গুলি)

ফ্লোরাপাটাইট অ্যাপাটাইটের চেয়েও ভালো অ্যাসিডের আক্রমণ প্রতিরোধ করে, তাই দাঁতের এনামেল ফ্লোরাইডযুক্ত এনামেলের চেয়ে ভালোভাবে ক্ষয় প্রতিরোধ করে।

প্রস্তুতি এবং গঠন

সোডিয়াম মনোফ্লুরোফসফেট সোডিয়াম মেটাফসফেটের সাথে সোডিয়াম ফ্লোরাইডের বিক্রিয়ায় শিল্পভাবে উৎপাদিত হয়।

NaPO3 + NaF Na2PO3F

প্রক্রিয়াটিতে একটি পাইরোফসফেট বন্ডের বিচ্ছেদ ঘটে,  যা হাইড্রোলাইসিসের অনুরূপ। টেট্রাসোডিয়াম পাইরোফসফেট বা ডাইসোডিয়াম ফসফেটকে হাইড্রোজেন ফ্লোরাইড দিয়ে চিকিত্সা করেও NaMFP প্রস্তুত করা যেতে পারে।

পরীক্ষাগারে, পাতলা সোডিয়াম হাইড্রোক্সাইডের সাথে ফ্লুরোফসফেট আয়নগুলির হাইড্রোলাইসিস দ্বারা MFP প্রস্তুত করা যেতে পারে:

PO2F2 + 2 NaOH Na2PO3F + H2O + F

গুরুত্বপূর্ণ তথ্য :

# টুথপেস্টে সোডিয়াম মনোফ্লুরোফসফেট নিরাপদে এবং কার্যকরভাবে দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে, যখন সঠিকভাবে তৈরি করা হয় এবং নির্দেশিত হিসাবে ব্যবহার করা হয়। ফ্লোরাইড দাঁতের এনামেলের খনিজকরণ কমাতে সাহায্য করে এবং সম্ভাব্য দুর্বল দাগের পুনঃখনিজকরণ বাড়ায়, এনামেলকে শক্তিশালী করে।

# MFP হল খনিজ সোডিয়াম মেটাফসফেট (ফসফেট শিলা থেকে প্রাপ্ত) এবং সোডিয়াম ফ্লোরাইড (খনিজ ফ্লোরাইট থেকে প্রাপ্ত) থেকে তৈরি একটি সিন্থেটিক উপাদান। এটিতে ফ্লোরাইড রয়েছে, যা প্রকৃতিতে পাওয়া যেতে পারে একটি ট্রেস খনিজ (ফ্লোরিন) হিসাবে জল, মাছ, চা এবং আমাদের দেহের হাড়ে।

# একটি সাম্প্রতিক গবেষণায় এটি দেখানো হয়েছে যে, সোডিয়াম ফ্লোরাইড (NaF) সোডিয়াম মনোফ্লুরোফসফেটের চেয়ে ক্যারিস প্রতিরোধে বেশি কার্যকর কিন্তু এই গবেষণায় অ্যামাইন ফ্লোরাইড অন্তর্ভুক্ত করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published.