Stearic Acid

# স্টিয়ারিক অ্যাসিড হল একটি 18-কার্বন চেইন সহ একটি স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। আই.ইউ.পি..সি. (International Union of Pure and Applied Chemistry) নাম অক্টাডেকানোয়িক অ্যাসিড। এটি একটি মোমযুক্ত কঠিন এবং এর রাসায়নিক সংকেত হল C₁₇H₃₅COH এর নাম গ্রীক শব্দ “stéar” থেকে এসেছে, যার অর্থ লম্বা। স্টিয়ারিক অ্যাসিডের লবণ এবং এস্টারকে স্টিয়ারেট বলে।

# আনবিক সংকেত :              C18H36O2

# গাঠনিক সংকেত :

# গলনাঙ্ক: 69.3 °সে

# মোলার ভর: 284.48 গ্রাম/মোল

# স্ফুটনাঙ্ক: 361 °সে

# ঘনত্ব: 941 kg/m³

# শ্রেণীবিভাগ: কার্বক্সিলিক অ্যাসিড

# স্টিয়ারিক অ্যাসিড হল একটি ইমালসিফায়ার, ইমোলিয়েন্ট এবং লুব্রিকেন্ট যা ত্বককে নরম করতে পারে এবং product  আলাদা হতে রাখতে সাহায্য করে। স্টিয়ারিক অ্যাসিড ময়শ্চারাইজার, সানস্ক্রিন, মেকআপ, সাবান এবং শিশুর লোশন সহ শত শত ব্যক্তিগত যত্ন পণ্যগুলিতে ব্যবহৃত হয়।

# স্টিয়ারিক অ্যাসিড হল একটি ফ্যাটি অ্যাসিড যা সাধারণত প্রাণী এবং উদ্ভিজ্জ চর্বি এবং তেলের হাইড্রোলাইসিস দ্বারা উত্পাদিত হয়, যার ফলে ফ্যাটি অ্যাসিডের ভগ্নাংশ (পাতন বা স্ফটিককরণ) হয়। প্রেসিং পদ্ধতিতে তরল অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিডকে কঠিন স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থেকে আলাদা রা হয়।

প্রসাধনীতে ব্যবহৃত স্টিয়ারিক অ্যাসিড সাধারণত দুই বা তিনবার চাপা হয়, যার ফলে বিভিন্ন ঘনত্ব হয়। কসমেটিকগ্রেড স্টিয়ারিক অ্যাসিডগুলি সাধারণত ফ্যাটি অ্যাসিডের মিশ্রণ, তারা কীভাবে তৈরি হয় এবং কোথা থেকে আসে তার উপর নির্ভর করে (প্রায়শই তারা পামিটিক অ্যাসিডের সাথে মিলিত হয়) স্টিয়ারিক অ্যাসিডের বিভিন্ন গ্রেড বাণিজ্যিকভাবে পাওয়া যায়।

# ম্যাগনেসিয়াম স্টিয়ারেট হল ফ্যাটি অ্যাসিডের ম্যাগনেসিয়াম লবণ। এটি বহু দশক ধরে খাদ্য শিল্পে ইমালসিফায়ার, বাইন্ডার এবং ঘন করার পাশাপাশি অ্যান্টিকেকিং, লুব্রিকেন্ট, রিলিজ এবং অ্যান্টিফোমিং এজেন্ট হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে আসছে।

স্টিয়ারিক অ্যাসিড প্রধানত ডিটারজেন্ট, সাবান এবং প্রসাধনী যেমন শ্যাম্পু এবং শেভিং ক্রিম পণ্য উৎপাদনে ব্যবহৃত হয়। টেক্সটাইল সাইজিংয়ে সফটনার প্রস্তুত করার জন্য ক্যাস্টর অয়েলের সাথে স্টেরিক অ্যাসিড ব্যবহার করা হয়।

# ত্বকের জন্য স্টিয়ারিক এসিড ব্যবহারের উপকারিতা ও চিকিৎসা:

* একজিমার উপসর্গ কমায়।

* প্রদাহ কমায়।

* ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

# যদিও নারকেল তেল বা শিয়া মাখনের আকারে স্টিয়ারিক অ্যাসিড ব্যবহার করা নিরাপদ হতে পারে, তবে বিশুদ্ধ স্টিয়ারিক অ্যাসিডের ক্ষেত্রে এটি সত্য নয়। এনএলএম অনুসারে, এই রাসায়নিকের বিশুদ্ধ রূপটিতে হতে পারে:

  • চামড়া জ্বালা
  • গুরুতর চোখের জ্বালা
  • চোখের গুরুতর ক্ষতি
  • শ্বাসযন্ত্রের জ্বালা

প্রাকৃতিক স্টিয়ারিক অ্যাসিডযুক্ত পদার্থ সবার জন্য উপযুক্ত নাও হতে পারে।

উদাহরণস্বরূপ, 2021 সালের একটি গবেষণায় বলা হয়েছে যে বাণিজ্যিক ত্বকের যত্নের পণ্যগুলিতে নারকেল হল সবচেয়ে সাধারণ খাদ্য অ্যালার্জেন। কিছু লোকের ত্বকের যোগাযোগের মাধ্যমে নারকেলের অ্যালার্জি হতে পারে। তাই নারকেল অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের নারকেল তেল পণ্যযুক্ত ত্বকের যত্নের পণ্যগুলি এড়ানো উচিত।

লোকেরা অ্যালার্জির বিষয়ে উদ্বিগ্ন হলে একজন ডাক্তার বা চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published.