Lauric Acid

লরিক অ্যাসিড একটি মাঝারি-চেইন স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। এটি অনেক উদ্ভিজ্জ চর্বি এবং নারকেল এবং পাম কার্নেল তেলে পাওয়া যায়। এটি ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়।

আনবিক সংকেত :                          C12H24O2

গাঠনিক সংকেত :      

ব্যবহার :

# 2009 সালের একটি গবেষণার ফলাফলে দেখা গেছে যে, লরিক অ্যাসিড প্রদাহ এবং উপস্থিত ব্যাকটেরিয়ার সংখ্যা কমাতে পারে। লরিক অ্যাসিড বেনজয়াইল পারক্সাইডের চেয়েও ভালো কাজ করে, একটি সাধারণ ব্রণের চিকিৎসা। 2016 সালের একটি সমীক্ষাও লরিক অ্যাসিডের ব্রণলড়াই বৈশিষ্ট্যগুলিকে পুনরায় নিশ্চিত করেছে।

# লরিক অ্যাসিড একটি শক্তিশালী পদার্থ যা কখনও কখনও মনোলোরিন তৈরিতে ব্যবহারের জন্য নারকেল থেকে বের করা হয়। মনোলোরিন একটি অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট যা ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ইস্টের মতো প্যাথোজেনগুলির বিরুদ্ধে লড়াই করতে সক্ষম।

# ইমালসিফায়ার এবং টেক্সচারবর্ধক উপাদান সহ প্রসাধনীতে লরিক অ্যাসিডের একাধিক ব্যবহার রয়েছে। এর প্রাকৃতিক তেজপাতার মতো ঘ্রাণ বিভিন্ন প্রসাধনীতে সুগন্ধ যোগ করার জন্য উচ্চ পরিমাণে ব্যবহার করা হয়। তবে এটি প্রায়শই পরিষ্কারকারী এজেন্টগুলির ভিত্তি হিসাবে এবং ক্রমবর্ধমানভাবে, এটির ত্বককে প্রশমিত করার জন্য ব্যবহৃত হয়।

# সাবানে বা হ্যান্ডসোপ এথাকা লরিক অ্যাসিড হল একটি পরিষ্কার করার শক্তিযখন খুব উচ্চ অনুপাতে ব্যবহার করা হয়। এটি ত্বককে শুষ্ক রেখে অতিরিক্ত পরিস্কার করতে পারে। সাবান বা হ্যান্ডসোপ  তৈরির তেলে লরিক অ্যাসিড বেশি থাকে যা সাবান বারগুলিতে কঠোরতা এবং একটি ভাল তুলতুলে ফেনা যোগ করে। আপনার সাবানের ব্যাচে আপনি যে তেলগুলি ব্যবহার করেন তার অনন্য ফ্যাটি অ্যাসিড প্রোফাইল সমাপ্ত সাবানকে প্রভাবিত করে।

Keywords :

ইমালসিফায়ার :

একটি ইমালসিফায়ার একটি সংযোজন যা দুটি তরল মিশ্রিত করতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, একটি গ্লাসে জল এবং তেল আলাদা, কিন্তু একটি ইমালসিফায়ার যোগ করলে তরলগুলি একসাথে মিশে যেতে সাহায্য করবে। ইমালসিফায়ারের কিছু উদাহরণ হল ডিমের কুসুম এবং সরিষা। একটি ইমালসিফায়ারে একটি জলপ্রেমময় হাইড্রোফিলিক মাথা এবং একটি তেলপ্রেমময় হাইড্রোফোবিক লেজ থাকে। হাইড্রোফিলিক মাথাটি জলীয় পর্যায়ে এবং হাইড্রোফোবিক লেজটি তেল পর্যায়ে নির্দেশিত হয়। ইমালসিফায়ার নিজেকে তেল/জল বা বায়ু/জল ইন্টারফেসে অবস্থান করে এবং পৃষ্ঠের উত্তেজনা হ্রাস করে, ইমালশনের উপর একটি স্থিতিশীল প্রভাব ফেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *