Palmitic Acid

আনবিক সংকেত :                                    CH3(CH2)14COOH

গাঠনিক সংকেত :

পালমিটিক অ্যাসিড, বা IUPAC নামকরণে হেক্সাডেকানোয়িক অ্যাসিড, প্রাণী, উদ্ভিদ এবং অণুজীবের মধ্যে পাওয়া সবচেয়ে সাধারণ স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। এর রাসায়নিক সূত্র হল CH3(CH2)14COOH, এবং এর C:D (কার্বনকার্বন ডাবলবন্ডের সংখ্যা থেকে কার্বন পরমাণুর মোট সংখ্যা) হল 16:0 এটি তেলের পাম (পাম তেল) ফলের তেলের একটি প্রধান উপাদান, যা মোট চর্বির 44% পর্যন্ত তৈরি করে। মাংস, পনির, মাখন এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্যেও পামিটিক অ্যাসিড থাকে, যা মোট চর্বির 50-60% Palmitates হল palmitic অ্যাসিডের লবণ এবং এস্টার। palmitate anion হল শারীরবৃত্তীয় pH (7.4) পালমিটিক অ্যাসিডের পর্যবেক্ষণকৃত রূপ।

শরীরের অতিরিক্ত কার্বোহাইড্রেট পালমিটিক অ্যাসিডে রূপান্তরিত হয়। পালমিটিক অ্যাসিড হল প্রথম ফ্যাটি অ্যাসিড যা ফ্যাটি অ্যাসিড সংশ্লেষণের সময় উত্পাদিত হয় এবং এটি লম্বা ফ্যাটি অ্যাসিডের অগ্রদূত। ফলস্বরূপ, পালমিটিক অ্যাসিড প্রাণীদের শরীরের একটি প্রধান উপাদান। মানুষের মধ্যে, একটি বিশ্লেষণে দেখা গেছে যে এটি মানুষের ডিপো ফ্যাটের 21-30% (মোলার) তৈরি করে, এবং এটি একটি প্রধান, কিন্তু অত্যন্ত পরিবর্তনশীল, মানুষের বুকের দুধের লিপিড উপাদান। Palmitate নেতিবাচকভাবে অ্যাসিটাইল-CoA কার্বক্সিলেস (ACC), যা অ্যাসিটাইল-CoA কে ম্যালোনাইল-CoA-তে রূপান্তরিত করার জন্য দায়ী, যা ক্রমবর্ধমান অ্যাসিড শৃঙ্খলে যোগ করতে ব্যবহৃত হয়, এইভাবে আরও পালমিটেট উত্পাদন প্রতিরোধ করে।

কিছু প্রোটিন পালমিটয়ল গ্রুপের সংযোজন দ্বারা পরিবর্তিত হয় যা পালমিটোলেশন নামে পরিচিত। অনেক মেমব্রেন প্রোটিনের স্থানীয়করণের জন্য পালমিটোলেশন গুরুত্বপূর্ণ।

ব্যবহার :

# পালমিটিক অ্যাসিডের অন্যতম প্রধান ব্যবহার হল সাবানে কারণ এর ক্ষমতা ত্বককে মসৃণ রাখতে সাহায্য করে। মোমের মধ্যে পালমিটিক অ্যাসিড পাওয়া যায়, যা ব্যক্তিগত যত্ন পণ্যগুলির একটি জনপ্রিয় উপাদান। প্রসাধনীতে, পামিটিক অ্যাসিড ত্বকের মেকআপে দাগ লুকানোর জন্য ব্যবহার করা হয়।

# ফ্যাটি অ্যাসিড হিসাবে, পালমিটিক অ্যাসিড একটি ইমোলিয়েন্ট হিসাবে কাজ করতে পারে। লোশন, ক্রিম বা স্নানের তেল দ্বারা ত্বকে প্রয়োগ করা হলে, ইমোলিয়েন্টগুলি ত্বককে নরম করতে পারে এবং একটি তৈলাক্ত, পানিঅবরোধকারী স্তর তৈরি করে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে যা ত্বকের মধ্য দিয়ে জল হ্রাসকে ধীর করে দেয়।

# ত্বকের বাধা বিঘ্নিত হওয়ার সাথে ব্রণ, একজিমা, সংবেদনশীল ত্বক এবং এমনকি বার্ধক্যের লক্ষণগুলির কানেকশন আছে। স্কিন কেয়ার প্রোডাক্টে পালমিটিক অ্যাসিড থাকে এই সমস্যাগুলি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

ক্ষতিকর দিক:

টপিকাল পালমিটিক অ্যাসিড পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে বলে জানা যায় না। প্রচুর পরিমাণে পালমিটিক অ্যাসিড ধারণকারী একটি খাদ্য হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে কিন্তু সাময়িক প্রয়োগ এতে অবদান রাখে না।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া:

টপিকাল পালমিটিক অ্যাসিড কোনও ওষুধের সাথে যোগাযোগ করে বলে জানা যায় না।

 অন্যান্য নাম :

অ্যাসিড হেক্সাডেকানোয়িক, অ্যাসিড পালমিটিক, ক্যালসিয়াম পালমিটেট, হেক্সাডেকানোয়িক অ্যাসিড, প্যালমিটেট ক্যালসিয়াম, পালমিটেট সোডিয়াম, পামিটিক অ্যাসিড, সোডিয়াম পালমিটেট।

Leave a Reply

Your email address will not be published.