Glycerin

গ্লিসারিন, গ্লিসারল নামেও পরিচিত, উদ্ভিজ্জ তেল বা পশুর চর্বি থেকে প্রাপ্ত একটি প্রাকৃতিক যৌগ। এটি একটি মিষ্টি স্বাদ সহ একটি পরিষ্কার, বর্ণহীন, গন্ধহীন এবং সিরাপী তরল।

গ্লিসারিনের আণবিক সংকেত: C3H8O3

গ্লিসারিনের গাঠনিক সংকেত :

রসায়নে আণবিক সংকেত একটি রাসায়নিক যৌগের প্রতিটি একক পরমাণু এবং এর সংখ্যা নির্দেশ করে। তাই আণবিক সংকেত C3H8O3 সহজভাবে বলে যে, এই যৌগে তিনটি কার্বন (C) পরমাণু, আটটি হাইড্রোজেন (H) পরমাণু এবং তিনটি অক্সিজেন (O) পরমাণু রয়েছে।

ব্যবহার :

গ্লিসারিন একটি বিকৃতকারী সুগন্ধি উপাদান, চুলের কন্ডিশনার এজেন্ট, হিউমেক্ট্যান্ট, ওরাল কেয়ার এজেন্ট, ওরাল হেলথ কেয়ার ড্রাগ, স্কিন প্রোটেক্ট্যান্ট, স্কিন কন্ডিশনিং এজেন্ট-হিউমেক্ট্যান্ট, এবং সান্দ্রতা-হ্রাসকারী এজেন্ট হিসাবে কাজ করে।

 

সাধারণত ডিস ওয়াস, হ্যান্ড ওয়াস, ফেসওয়াস, ওয়াশিং পাউডার সহ নিত্যপ্রয়োজনীয় সকল পরিষ্কারকে গ্লিসারিন ব্যবহৃত হয়। ‍গ্লিসারিন আমাদের হাতের, মুখের ও ত্বক- ক্ষরতার থেকে দুরে রাখে।

উদ্ভিজ্জ গ্লিসারিন, যা গ্লিসারল বা গ্লিসারিন নামেও পরিচিত, একটি পরিষ্কার তরল যা সাধারণত সয়াবিন, নারকেল বা পাম তেল থেকে তৈরি হয়।এটি গন্ধহীন এবং একটি সিরাপের মত সামঞ্জস্যযুক্ত হালকা, মিষ্টি স্বাদ বিশিষ্ট ঘন তরল।

 

উদ্ভিজ্জ গ্লিসারিন কসমেটিক শিল্পে বিশেষভাবে জনপ্রিয় তবে এর অন্যান্য ব্যবহারও রয়েছে। এটি ত্বকের স্বাস্থ্য থেকে শুরু করে ভাল হাইড্রেশন এবং একটি শক্তিশালী অন্ত্র পর্যন্ত স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে।

 

এই নিবন্ধটি উদ্ভিজ্জ গ্লিসারিনের ব্যবহার, উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া পরীক্ষা করে।

 

ঘনত্ব :

আমাদের পরিমাপ থেকে নিম্নলিখিত উদাহরণটি বিবেচনা করা যায়।

383.29 কেলভিন তাপমাত্রায়  গ্লিসারলের জন্য, N = 100 RPM এ স্পিন্ডেল SSA/18 ব্যবহার করে পরিমাপ করা সান্দ্রতা ছিল 11.10 mPa·s।

Leave a Reply

Your email address will not be published.