Potassium chloride

chemical

পটাসিয়াম ক্লোরাইড হল একটি ধাতব হ্যালাইড যা পটাসিয়াম এবং ক্লোরাইডের সমন্বয়ে গঠিত। পটাসিয়াম অন্তঃকোষীয় টনিসিটি বজায় রাখে এবং স্নায়ু পরিবাহী, কার্ডিয়াক, কঙ্কাল এবং মসৃণ পেশী সংকোচন, শক্তি উৎপাদন, নিউক্লিক অ্যাসিডের সংশ্লেষণ, রক্তচাপ রক্ষণাবেক্ষণ এবং স্বাভাবিক রেনাল ফাংশনের জন্য প্রয়োজনীয়।

 

আনবিক সংকেত :                    KCl

 

গাঠনিক সংকেত :

ব্যবহার ও অন্যান্য :

# পটাসিয়াম ক্লোরাইড খাওয়া কি নিরাপদ?

উত্তরঃ

হ্যাঁ। পটাসিয়াম ক্লোরাইডকে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) দ্বারা সাধারণভাবে স্বীকৃত হিসাবে নিরাপদ (জিআরএএস) হিসাবে নিশ্চিত করা হয়েছে বর্তমান ভাল উৎপাদন অনুশীলন (সিজিএমপি) ব্যতীত অন্য কোনও সীমাবদ্ধতা ছাড়াই খাদ্যের একটি বহুমুখী উপাদান হিসাবে, যার অর্থ খাদ্য নির্মাতারা এটি ব্যবহার করতে পারেন। একটি খাদ্য পণ্যে এর উদ্দিষ্ট প্রযুক্তিগত প্রভাব অর্জনের জন্য প্রয়োজনীয় মাত্রায় ব্যবহার করা নিরাপদ।

# পটাসিয়াম ক্লোরাইড কি আমার জন্য ক্ষতিকর?

উত্তর:

পটাসিয়াম ক্লোরাইডের মৌখিক সেবনের নিরাপত্তা খাদ্যে ব্যবহারের দীর্ঘ ইতিহাস এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এবং অসংখ্য আন্তর্জাতিক বৈজ্ঞানিক সংস্থা এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দ্বারা খাদ্য ব্যবহারের জন্য এর নিয়ন্ত্রক গ্রহণযোগ্যতা দ্বারা সমর্থিত। ক্লোরাইড লবণের জন্য গ্রহণযোগ্য দৈনিক গ্রহণ (এডিআই) (পটাসিয়াম ক্লোরাইড সহ) “সীমিত নয়”, যা মানুষের কাছে তাদের খুব কম বিষাক্ততার ইঙ্গিত দেয়।

# পটাসিয়াম ক্লোরাইডের জন্য প্রস্তাবিত গ্রহণের মাত্রা আছে কি? যদি তাই হয়, আমি তাদের অতিক্রম করলে কি হবে?

উত্তর:

পটাসিয়াম ক্লোরাইড তার উপাদান আয়ন: পটাসিয়াম এবং ক্লোরাইড আকারে শরীরে শোষিত হয়। ইনস্টিটিউট অফ মেডিসিন (IOM) এর মতে, পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম গ্রহণের (AI) মাত্রা 4.7 গ্রাম/দিনে (সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য) নিম্ন রক্তচাপের মাত্রা বজায় রাখা উচিত, সোডিয়াম ক্লোরাইড গ্রহণের বিরূপ প্রভাব কমাতে হবে। রক্তচাপের উপর, পুনরাবৃত্ত কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায় এবং সম্ভবত হাড়ের ক্ষয় কমায়। কিডনির স্বাভাবিক কার্যকারিতা সহ সাধারণভাবে সুস্থ জনসংখ্যার মধ্যে, খাবার থেকে অতিরিক্ত পটাসিয়াম গ্রহণ (যেমন, AI এর উপরে) উদ্বেগের বিষয় নয় কারণ এটি সহজেই প্রস্রাবে নির্গত হয়। যাইহোক, যে ব্যক্তিদের পটাসিয়ামের প্রতিবন্ধী মূত্রত্যাগের সাথে যুক্ত বিশেষ চিকিৎসার অবস্থা রয়েছে (যেমন, ডায়াবেটিস, রেনাল ব্যর্থতা, গুরুতর হার্ট ফেইলিওর, ইত্যাদি) বা নির্দিষ্ট থেরাপিউটিক পদ্ধতির (যেমন, কিছু ওষুধ, খাদ্যতালিকাগত বিধিনিষেধ ইত্যাদি) মধ্য দিয়ে যাচ্ছে তাদের ক্ষেত্রে অবশ্যেই ডাক্তারের পরামর্শ নেয়া উচিৎ। পটাসিয়াম ক্লোরাইড ধারণকারী কোনো খাবার খাওয়ার আগে তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। বর্তমানে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সমস্ত গোষ্ঠীর খাদ্যতালিকায় পটাসিয়াম গ্রহণ AI এর তুলনায় যথেষ্ট কম, প্রাপ্তবয়স্ক মহিলারা AI এর প্রায় অর্ধেক (2.2-2.6 গ্রাম/দিন) এবং পুরুষরা মহিলাদের তুলনায় মাঝারি পরিমাণে বেশি (2.8-) গ্রহণ করে। (3.4 গ্রাম/দিন)। এর মধ্যে রয়েছে খাবার থেকে পটাসিয়ামের সমস্ত উৎস (অর্থাৎ, প্রাকৃতিকভাবে পাওয়া বা যোগ করা উপাদান)। এইভাবে, ইউ.এস. ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ’স) 2010 আমেরিকানদের জন্য খাদ্যতালিকা নির্দেশিকা অন্যান্য পুষ্টির মধ্যে পটাসিয়াম প্রদান করে এমন খাবারের পরিমাণ বৃদ্ধির সুপারিশ করে।

# পটাসিয়াম ক্লোরাইড থেকে ক্লোরাইড গ্রহণ সম্পর্কে বিস্তারিত :

উত্তর:

IOM-এর মতে, ক্লোরাইডের জন্য AI হল 2.3 গ্রাম/দিন এবং উপরের সীমা (UL) হল 3.6 গ্রাম/দিন। সব প্রাপ্তবয়স্কদের জন্য; এবং, সাধারণভাবে, প্রক্রিয়াজাত খাবারে সোডিয়াম ক্লোরাইডের উপস্থিতির কারণে ক্লোরাইডের প্রয়োজনীয়তা পূরণ করা হয়। তাই, খাবারে সোডিয়াম ক্লোরাইডের প্রতিস্থাপন হিসাবে পটাসিয়াম ক্লোরাইড ব্যবহার করলে ক্লোরাইডের সম্ভাব্য খাদ্য গ্রহণের পরিমাণ বৃদ্ধি পাবে বলে আশা করা যায় না।

# পটাসিয়াম ক্লোরাইড ধারণকারী কিছু খাদ্য পণ্য কি কি?

উত্তর:

পটাসিয়াম ক্লোরাইড ব্যাপকভাবে লবণ প্রতিস্থাপনকারী হিসাবে বা বিভিন্ন খাদ্য পণ্যে পটাসিয়াম সমৃদ্ধকরণ প্রদানের জন্য ব্যবহৃত হয়:

# শিশুর সূত্র

# সিরিয়াল

# হিমায়িত প্রবেশ

# মাংস

# স্ন্যাক খাবার, যেমন চিপস বা ক্রিস্প

# খেলাধুলা/ইলেক্ট্রোলাইট পানীয়

# স্যুপ

# সস

# স্ন্যাক/খাবারের বার

# প্রসাধনী সামগ্রী ও গৃহস্থালী ব্যবহার্য্য পন্যে যেমন :

# ডিসওয়াস

# হ্যান্ডওয়াস

# ফেসওয়াস

# শ্যাম্পু ইত্যাদি পন্যে ঘনত্ব বাড়ানো ও পানি শোষণকারী হিসেবে পটাশিয়াম ক্লোরাইড ব্যপক ভিত্তিতে ব্যবহৃত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *