Linear alpha olefins

# লিনিয়ার আলফা ওলেফিনস (LAO) বা নরমাল আলফা ওলেফিনস (NAO) হল একটি রাসায়নিক সাধারণ সংকেত হল : CxH2x অলিফিন বা অ্যালকিনস, যা হাইড্রোকার্বন চেইনের রৈখিকতা এবং প্রাথমিক পর্যায়ে ডবল বন্ডের অবস্থান দ্বারা অনুরূপ আণবিক সংকেত সহ অন্যান্য মনোওলেফিন থেকে আলাদা।

# গাঠনিক সংকেত :

# শিল্পগতভাবে, রৈখিক আলফা ওলেফিনগুলি সাধারণত দুটি প্রধান পথ দ্বারা তৈরি হয়:

১.ইথিলিনের অলিগোমারাইজেশন এবং ফিশার-ট্রপস সংশ্লেষণ দ্বারা পরিশোধন।

২. রৈখিক আলফা ওলেফিনের আরেকটি প্রস্তুত প্রণালী  যা বাণিজ্যিকভাবে ছোট আকারে ব্যবহার করা হয় তা হল অ্যালকোহলের ডিহাইড্রেশন। 1970-এর দশকের আগে, লিনিয়ার আলফা ওলেফিন গুলিও মোমের তাপীয় ক্র্যাকিং দ্বারা তৈরি করা হতো, যেখানে রৈখিক অভ্যন্তরীণ ওলেফিনগুলি রৈখিক প্যারাফিনের ক্লোরিনেশন/ডিহাইড্রোক্লোরিনেশন দ্বারা তৈরি করা হয়েছিল।

# রৈখিক আলফা ওলেফিনের বিভিন্ন ব্যবহার রয়েছে। নিম্ন কার্বন সংখ্যা, 1-বিউটেন, 1-হেক্সিন এবং 1-অক্টিন পলিথিন উৎপাদনে মনোমার হিসাবে অত্যধিকভাবে ব্যবহৃত হয়। উচ্চ-ঘনত্বের পলিথিন (HDPE) এবং লিনিয়ার লো-ডেনসিটি পলিথিন (LLDPE) যথাক্রমে প্রায় 2-4% এবং 8-10% মনোমার ব্যবহার করে।

C4-C8 রৈখিক আলফা ওলেফিনের আরেকটি উল্লেখযোগ্য ব্যবহার হল অক্সো সংশ্লেষণের (হাইড্রোফর্মাইলেশন) মাধ্যমে লিনিয়ার অ্যালডিহাইড উৎপাদন

C10-C14 লিনিয়ার আলফা ওলেফিনগুলি জলীয় ডিটারজেন্ট ফর্মুলেশনের জন্য সার্ফ্যাক্ট্যান্ট তৈরিতে ব্যবহৃত হয়। লিনিয়ার অ্যালকাইল বেনজিন (LAB) তৈরির জন্য এই কার্বন নম্বরগুলি বেনজিনের সাথে বিক্রিয়া করা হতে পারে, যা আরও লিনিয়ার অ্যালকাইল বেনজিন সালফোনেট (LABS) তে সালফোনযুক্ত হয়, যা গৃহস্থালী এবং শিল্প ডিটারজেন্ট অ্যাপ্লিকেশনের জন্য একটি জনপ্রিয় তুলনামূলকভাবে কম দামের সার্ফ্যাক্টেন্ট।

যদিও কিছু C14 আলফা ওলেফিন জলীয় ডিটারজেন্ট অ্যাপ্লিকেশনে বিক্রি হয়, C14 এর অন্যান্য অ্যাপ্লিকেশন রয়েছে যেমন ক্লোরোপ্যারাফিনে রূপান্তরিত হচ্ছে। C14এর একটি সাম্প্রতিক প্রয়োগ হল অন-ল্যান্ড ড্রিলিং লিকুইড বেস স্টক হিসাবে, সেই অ্যাপ্লিকেশানে ডিজেল বা কেরোসিন প্রতিস্থাপন করা। যদিও C14 মধ্যম পাতনের চেয়ে বেশি ব্যয়বহুল, তবে পরিবেশগতভাবে এটির একটি উল্লেখযোগ্য সুবিধা রয়েছে, এটি অনেক বেশি বায়োডিগ্রেডেবল এবং উপাদান পরিচালনার ক্ষেত্রে, ত্বকের জন্য অনেক কম বিরক্তিকর এবং কম বিষাক্ত।

ব্যবহার :

# আলফা ওলেফিনের মিশ্রণগুলি আলফা ওলেফিনের বৈশিষ্ট্যগত সমস্ত প্রতিক্রিয়া সহ্য করে। এগুলি অ্যামাইন এবং অ্যামাইন অক্সাইড, অক্সো অ্যালকোহল, অ্যালকাইলেড অ্যারোমেটিকস, ইপোক্সাইডস, ট্যানিং তেল, সিন্থেটিক লুব্রিকেন্ট, লুব্রিকেন্ট অ্যাডিটিভস, আলফা ওলেফিন সালফোনেটস এবং সিন্থেটিক ফ্যাটি অ্যাসিড তৈরিতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *